গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মৎস্য বীজ উৎপাদন খামার
গোপালগঞ্জ
www.fsmf.sadar.gopalganj.gov.bd
সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’s Charter)
১. ভিশন ও মিশন
ভিশন: মৎস্যজাত উৎস হতে প্রাণিজ আমিষের চাহিদা পূরণ, দারিদ্র্য বিমোচন ও রপ্তানি আয় বৃদ্ধি।
মিশন: সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে মৎস্য ও চিংড়িসহ অন্যান্য জলজ সম্পদের টেকসই উৎপাদন বৃদ্ধি করে দেশের পুষ্টি চাহিদা পূরণ ও রপ্তানি আয় বৃদ্ধি এবং দরিদ্র মৎস্যজীবী ও মৎস্যচাষি তথা বাংলাদেশের আর্থ সামাজিক ক্ষেত্রে কাঙ্ক্ষিত উন্নয়ন সাধন।
২. প্রতিশ্রুত সেবাসমূহ
২.১) নাগরিক সেবা
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদানের সময়সীমা |
সেবা প্রদান পদ্ধতি
|
প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবার মূল্য ও পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল) |
ঊর্ধ্বতন কর্মকর্তা (নাম, পদবি, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল) |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
১ |
বিভিন্ন প্রজাতির মাছের গুণগত মানসম্পন্ন রেণু, পোনা ও ব্রুড উৎপাদন এবং সরবরাহ। |
বছরব্যাপী |
দাপ্তরিক যোগাযোগ টেলিফোন/মোবাইল ইন্টারনেট মৎস্যচাষ বিষয়ক অ্যাপস |
খামার ব্যবস্থাপকের দপ্তর |
সরকার কর্তৃক র্নির্ধারিত মূল্য এবং চালানের মাধ্যমে |
তানজিলা আক্তার নিপা খামার ব্যবস্থাপক 01831-741664 fmgopalganj@fisheries.gov.bd |
জেলা মৎস্য কর্মকর্তা
|
২ |
গলদা চিংড়ির মানসম্পন্ন পি.এল. (পোস্ট লার্ভা) ও জুভেনাইল উৎপাদন এবং সরবরাহ। |
বছরব্যাপী |
দাপ্তরিক যোগাযোগ টেলিফোন/মোবাইল ইন্টারনেট মৎস্যচাষ বিষয়ক অ্যাপস |
খামার ব্যবস্থাপকের দপ্তর |
সরকার নির্ধারিত মূল্য চালানের মাধ্যমে |
||
৩ |
উন্নত পদ্ধতিতে মাছ ও চিংড়ি চাষ এবং অন্যান্য জলজ সম্পদ ব্যবস্থাপনা বিষয়ক লাগসই প্রযুক্তি সম্পর্কিত পরামর্শ প্রদান। |
তাৎক্ষণিক |
দাপ্তরিক যোগাযোগ টেলিফোন/মোবাইল ইন্টারনেট মৎস্যচাষ বিষয়ক অ্যাপস |
খামার ব্যবস্থাপকের দপ্তর |
বিনামূল্যে |
||
৪ |
মৎস্যচাষ বিষয়ক লিফলেট, পুস্তক, পুস্তিকা, খামার পরিচালনার জন্য প্রশিক্ষণ সামগ্রী, ম্যানুয়াল, বার্ষিক প্রতিবেদন ইত্যাদি বিতরণ |
তাৎক্ষণিক |
দাপ্তরিক যোগাযোগ টেলিফোন/মোবাইল ইন্টারনেট মৎস্যচাষ বিষয়ক অ্যাপস |
খামার ব্যবস্থাপকের দপ্তর |
বিনামূল্যে |
||
৫ |
সংযোগ চাষিকে উদ্বুদ্ধকরণ ও উন্নত চাষিতে পরিণতকরণ |
বছরব্যাপী |
দাপ্তরিক যোগাযোগ টেলিফোন/মোবাইল ইন্টারনেট মৎস্যচাষ বিষয়ক অ্যাপস |
খামার ব্যবস্থাপকের দপ্তর |
বিধি মোতাবেক |
||
৬ |
মৎস্য হ্যাচারি আইন, ২০১০ ও মৎস্য হ্যাচারি বিধিমালা, ২০১১ বাস্তবায়নে সহায়তা প্রদান |
বছরব্যাপী |
দাপ্তরিক যোগাযোগ টেলিফোন/মোবাইল ইন্টারনেট মৎস্যচাষ বিষয়ক অ্যাপস |
খামার ব্যবস্থাপকের দপ্তর |
বিধি মোতাবেক |
২.২) দাপ্তরিক সেবা
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদানে সর্বোচ্চ সময় |
সেবা প্রদান পদ্ধতি
|
প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবার মূল্য ও পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল) |
ঊর্ধ্বতন কর্মকর্তা (নাম, পদবি, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল) |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
১ |
প্রশিক্ষণ প্রদান |
নির্ধারিত সময় |
দাপ্তরিক যোগাযোগ টেলিফোন/মোবাইল ইন্টারনেট মৎস্যচাষ বিষয়ক অ্যাপস |
খামার ব্যবস্থাপকের দপ্তর |
বিনামূল্যে |
তানজিলা আক্তার নিপা খামার ব্যবস্থাপক 01831-741664 fmgopalganj@fisheries.gov.bd |
জেলা মৎস্য কর্মকর্তা
|
২ |
ঋণ প্রাপ্তিতে সহায়তা প্রদান |
-- |
দাপ্তরিক যোগাযোগ টেলিফোন/মোবাইল ইন্টারনেট মৎস্যচাষ বিষয়ক অ্যাপস |
আবেদনপত্র |
বিনামূল্যে |
||
৩ |
মৎস্য পুরস্কার প্রদানে মনোনয়ন সহায়তা |
নির্ধারিত সময় |
দাপ্তরিক যোগাযোগ টেলিফোন/মোবাইল ইন্টারনেট মৎস্যচাষ বিষয়ক অ্যাপস |
-- |
বিনামূল্যে |
||
৪ |
মোবাইল কোর্ট বাস্তবায়নে সহায়তা |
নির্ধারিত সময় |
পত্র ইন্টারনেট |
-- |
বিনামূল্যে |
২.৩) অভ্যন্তরীণ সেবা
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদানে সর্বোচ্চ সময় |
সেবা প্রদান পদ্ধতি
|
প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবার মূল্য ও পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল) |
ঊর্ধ্বতন কর্মকর্তা (নাম, পদবি, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল) |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
১ |
জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন |
সরকার ককর্তৃক ঘোষিত নির্ধারিত সময়সীমার মধ্যে |
নীতিমালা বিতরণ অনুষ্ঠানসূচী প্রেরণ বিভিন্ন কমিটি গঠন, সম্প্রসারণ সামগ্রী বিতরণ |
খামার ব্যবস্থাপকের দপ্তর |
বিনামূল্যে |
তানজিলা আক্তার নিপা খামার ব্যবস্থাপক 01831-741664 fmgopalganj@fisheries.gov.bd |
জেলা মৎস্য কর্মকর্তা
|
২ |
সরকারি মৎস্যবীজ উৎপাদন খামারের কর্মপরিকল্পনা প্রণয়ন |
১মাস |
দাপ্তরিক যোগাযোগ টেলিফোন/মোবাইল ইন্টারনেট মৎস্যচাষ বিষয়ক অ্যাপস |
খামার ব্যবস্থাপকের দপ্তর |
বিনামূল্যে |
||
৩ |
ছুটির প্রস্তাব, ক্ষেত্র বিশেষে অনুমোদন ও জিপিএফ গ্রহণে সহায়তা |
বিধি মোতাবেক |
আবেদন সাপেক্ষে |
খামার ব্যবস্থাপকের দপ্তর |
বিনামূল্যে |
৩) আপনার (সেবা গ্রহীতার) কাছে আমাদের (সেবা প্রদানকারীর) প্রত্যাশা
ক্রমিক নং |
প্রতিশ্রুত/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় |
১. |
স্বয়ংসম্পূর্ণ আবেদন জমা প্রদান |
২. |
যথাযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় ফিস পরিশোধ করা |
৩. |
প্রযোজ্য ক্ষেত্রে মোবাইল মেসেজ/ ই-মেইলের নির্দেশনা অনুসরণ করা |
৪. |
সাক্ষাতের জন্য ধার্য তারিখে নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা |
৫. |
অনাবশ্যক ফোন/ তদবির না করা |
৪) অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা (GRS)
ক্র: নং | কখন যোগাযোগ করবেন | কার সঙ্গে যোগাযোগ করবেন | যোগাযেগের ঠিকানা | নিষ্পত্তির সময়সীমা |
০১ | দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে | জেলা মৎস্য কর্মকর্তা |
জেলা মৎস্য কর্মকর্তা
মোবাইল ফোন: ০১৭১৪-৩০৩৯০৯
ফোন (অফিস): ০২৪৭৮৮২১৭০৪
ই-মেইল: dfogopalganj@fisheries.gov.bd ওয়েব: www.fisheries.gopalganj.gov.bd
|
৩০ কর্মদিবস
|
০২ | অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে | বিভাগীয় উপপরিচালক |
বিভাগীয় উপপরিচালক মোবাইল: ০১৭11-006950 ইমেইল: dddhaka@fisheries.gov.bd ওয়েব: www.fisheries.dhakadiv.gov.bd
|
২০ কর্মদিবস
|
০৩ | আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে | মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল |
অভিযোগ গ্রহণ কেন্দ্র ৫ নং গেইট, বাংলাদেশ সচিবালয়, ঢাকা ফোন: 9513601 ইমেইল: grs_sec@cabinet.gov.bd ওয়েব: www.grs.gov.bd
|
৬০ কর্মদিবস
|